মসজিদের আয়-ব্যয়ের নতুন খাত তৈরি করা। মসজিদ ম্যানেজার


মসজিদ ম্যানেজার অ্যাপের গুরুত্বপূর্ণ একটা ফিচার হচ্ছে আয়-ব্যয়ের  হিসাব সংরক্ষণ করা। আর হিসাবকে সংরক্ষণ করার জন্য মসজিদের যত আয় এবং ব্যয় হয় তা আমরা কোন না কোন খাতের অন্তর্ভুক্ত হিসেবে এন্টি দিয়ে থাকি। যাতে আমাদের মসজিদের হিসাবটি সুন্দরভাবে গুছিয়ে একটা রিপোর্ট তৈরি করা যায় এবং পরবর্তীতে আমরা  রিপোর্ট তৈরি করতে পারি আর সেজন্যই আমরা এন্টি দেওয়ার সময় খাত অনুসারে এন্টি দিয়ে থাকি। মসজিদ ম্যানেজার অ্যাপে পূর্ব থেকে ২৩টা খাত দেওয়া থাকে আপনারা আপনাদের লেনদেনের ধরন অনুসারে এন্টি দেওয়ার সময় যেকোনো একটি খাত ড্রপ ডাওন মেনু থেকে সিলেক্ট করে নিতে হবে। এরপরও যদি আপনাদের লেনদেনের অনুসারে এই খাত গুলির ভিতর থেকে কোন খাত সিলেক্ট করতে না পারেন বা আপনাদের লেনদেন এর সাথে সামঞ্জস্য নয় এমন থাকে তাহলে আপনারা নতুন  করে খাত তৈরি করতে পারেন যেমন এখানে ২৩ খাতে পর আপনারা নিজস্ব নাম দিয়ে নতুন খাত তৈরি করে নিতে পারেন।


নতুন লেনদেনের খাত তৈরি করার সময় দেখে নিবেন যে ডিফট ভাবে দেয়া খাত সমূহের ভেতর থেকে কোন খাত আপনার লেনদেনের সাথে মিলে কিনা যদি না মিলে ঠিক তখনই আপনার নতুন একটা সুন্দর সংক্ষিপ্ত নামে একটা খাত তৈরি করবেন। অযথা কোনো খাত তৈরি করবেন না কারণ পরবর্তীতে এই খাতটি আপনার জন্য বিলম্বনা সৃষ্টি করতে পারে কারণ একটি খাতের অন্তর্ভুক্ত কোন লেনদেন যদি এন্টি দেওয়ার পর আপনি ওই খাতটি আর ডিলিট করতে পারবেন না।

এখন আপনাদের বলছি কিভাবে আপনি খাত গুলি  তালিকায় যাবেন এবং নতুন খাত তৈরি করবেন। প্রথমে আপনাকে ক্যাশবুক এ যেতে হবে ক্যাশবুকের উপরের ডান পাশের কর্নারে থেকে আপনি জমা খাত খরচ সমূহ ক্লিক করবেন তারপর আপনি জমা -খরচের খাতের তালিকা পেয়ে যাবেন

জমা খরচের খাতসমূহ তালিকা ক্রল করে নিচে আপনি সবগুলি খাত দেখতে পারবেন। উপরের ডান পাশের কর্নার যে বাটনটি এড বাটনটা আছে এই বাটনে ক্লিক করে আপনি নতুন খাত তৈরি করতে পারবেন।  ক্লিক করার পর নতুন খাত তৈরি করার জন্য একটি পপআপ ডায়ালগ আসবে  ওখানে নতুন খাতের নাম বাংলায় লিখতে হবে সেভ নাও এ ক্লিক করলে আপনার নতুন একটা খাত তৈরি হয়ে যাবে।

এখন আপনি যখন জমা অথবা খরচরে এন্টি দিতে যাবেন তখন আপনার নতুন তৈরি করা খাতটিও ওখানে দেখতে পাবেন ওখান থেকে আপনার প্রয়োজন অনুসারে যখন ব্যবহার করার প্রয়োজন হয় তখন আপনার তৈরি করা খাটি আপনার ব্যবহার করতে পারবেন অন্য সকল খাতের মত।

এখানে উল্লেখ্য যে দিয়ে খাত গুলো পূব থেকে দেওয়া আছে এই খাদ গুলো আপনার এডিট করতে পারবেন না বা নাম আপনারা পরিবর্তন করতে পারবেন না কিন্তু যে সকল খাত আপনারা নিজে তৈরি করেছেন সে খাত গুলির পরিবর্তন করতে পারবেন। যে খাতগুলো নাম আপনি পরিবর্তন করতে পারবেন সেই খাত গুলোর ডান পাশে কলমের আইকন  থাকবে।

জমা খরচ খাতসমহ নিয়ে আপনি কমেন্ট আপনি লিখতে পারবেন । এবিএম সফটওয়্যার ব্লগে আপনারা এপের ফিচার নিয়ে পোষ্ট করতে পারবেন  এবং অ্যাপসের বিভিন্ন রিভিউ আপনারা তুলে ধরতে পারেন  সকলের জন্য । 

ভালো লাগলে অবশ্যই লাইক কমেন্ট শেয়ার করবেন।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url