মসজিদ ম্যানেজার অ্যাপসে মসজিদের ক্যাশ হিসাব

 


আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। প্রত্যেক প্রতিষ্ঠানেরই আয় ব্যয় এর হিসাব রাখতে হয়। মসজিদ ম্যানেজার অ্যাপসে মসজিদের ক্যাশ হিসাব খুব সুন্দর ভাবে সহজে রাখা যায়। আপনি যখন মসজিদ ম্যানেজার অ্যাপস ব্যবহার করে মসজিদ পরিচালনা করবেন অনেক কাজ খুব সহজ হয়ে যাবে। সমাজের যেকোন মানুষ দেশে এবং বিদেশ থেকে মসজিদের সকল হিসাব দেখতে পারবে। মসজিদ ম্যানেজার অ্যাপ যেহেতু সব ধরনের মসজিদের কার্যাবলী হিসাব সম্পাদন  করে থাকে সে জন্য এই অ্যাপস কিভাবে কাজ করে সেটা আপনাকে বুঝতে হবে। আজকের লেখা পড়ে আপনারা বুঝতে পারবেন,মসজিদের ক্যাশ হিসাবটি কিভাবে রাখতে হবে এবং এই অ্যাপস কিভাবে কাজ করে।

মসজিদের ক্যাশ  হিসাব রাখার জন্য আপনাকে দুইটা কাজ করতে হবে, জমা ও খরচ এন্টি এবং প্রয়োজন হলে কোন এন্ট্রি আপডেট  অথবা ডিলিট করা। বাকি কাজ মসজিদ ম্যানেজার এপসের,এপ ই যোগ-বিয়োগ করে  মসজিদের হিসাবটা আপনার সামনে উপস্থাপন করবে।

কিভাবে শুরু করবেন? 
মসজিদের পূর্বক্যাশ বা স্থিতির  টাকার পরিমাণটা  প্রথমে একটা এন্ট্রি  দেয়াই আছে।

পূর্বকেশ বা স্থিতির টাকার পরিমাণটা শুধু প্রয়োজন হলে আপডেট দিয়ে নিন। এখন আপনি রেগুলার জমা খরচ এন্টি দিতে পারবেন এবং আপনি চাইলে একাধিক এডমিন বানাতে পারবেন, প্রত্যেকেই জমা খরচ এন্ট্রি দিতে পারবে। জমা-খরচ পেইজে প্রত্যেকের জমা খরচ  এবং ব্যালেন্স দেখাবে।

জমা খরচ এন্ট্রি দেওয়ার পর সাথে সাথে আপনার ক্যাশবুকে জমা হবে না এটা খসড়া হিসেবে থাকবে অর্থাৎ মসজিদ কমিটির মিটিংয়ে অনুমোদন হলে পার্মানেন্টলি আপনি ক্যাশে সেভ করে দিবেন। আর আপনি যদি একাই সমস্ত কিছু করে থাকেন তখন সমস্ত কাজগুলো সাথে সাথেই  সম্পাদন করতে পারবেন।

খসড়া হিসাব
প্রত্যেক এডমিনের জমা খরচ হিসাব খসড়া হিসাবে দেখাবে এবং প্রত্যেকে এডমিন দেখতে পারবে। উপরে সকল এডমিনের মোট জমা,মোট খরচ এবং পূর্বকেশ থেকে বিয়োগ হবে নাকি জমা হবে এই টাকার পরিমাণটাও দেখাবে।খসড়া হিসেবে প্রত্যেক এডমিনেই তার হিসাব আপডেট করতে পারবেন এবং প্রয়োজনে ডিলিট করে ফেলতে পারবেন। ক্যাশবুকে পার্মানেন্টলি সেভ করার পর সুপার এডমিন ছাড়া আর কেউ আপডেট ডিলিট করতে পারবেন না। খসড়া পেইজের নিচে প্রত্যেক এডমিনের নিজস্ব জমা খরচের হিসাব দেখাবে। খসড়া হিসাব থেকে ক্যাশবুকে সেভ টু ক্যাশবুক বাটনের মাধ্যমে সেভ করতে হবে।

ক্যাশবই জমা খরচ  লিখার নিয়ম।
 লিখাটি ভাল লাগলে লাইক,কমেন্ট,শেয়ার করুন।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url